সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

জ্যোতিরাজ এলো ঐ

জ্যোতিরাজ এলো ঐ

-মুহাম্মাদ সৈয়দুল হক


এ কোন করুণ সুর বাজে ঐ সাহারায়,

আরবমুলুকে কার আহাজারি শোনা যায়?


মরু ছিড়ে ভেসে আসে বালিকার ক্রন্দন

অভাগী-নর্তকীর রন-ঝন শিঞ্জন।


কাঁদে বাপ ছেড়ে হাঁফ নিরবে ও নিভৃতে

মায়ের ঐ রোনাজারি রয়ে গেলো বৃত্তে।

                                              


ভাসলো আরব মুলুক জুলুম-অনাচারে

মারছে ও মরছে হায় মানুষ অবিচারে।


‘ভাই-ভাই’ ভাই নাই, হয়ে গেলো দুশমন

‘ধনে মন, মনে ধন’- এই নিয়ে কাটে ক্ষণ।


নশ্বরে মজে লোক ভুলে পরমেশ্বর

তাগুতের ছায়ানীড় নিলো সবে ছরপর

                                             অতঃপর...


যুগে যুগে এলো যত খোদার পয়াম্বর

যাঁর তরে দিয়ে গেলো সকলেই সুখবর।


এলো এলো এলো সেঁই তাওহীদি সন্তান

বিদিশার দিশারি ধরণির সুলতান।


বুকে হাত দিয়ে কয় —মুত্তালিব দাদাজান

কে যেন মোর বুকেতে ঢেলে দিলো ফরমান


নামখানা শোনো সবে রাখিনু মুহাম্মাদ

আলমের যত জাত, গাবে সবে তার হাম্দ।


ঘরে ঘরে উঠে রব –এসেছে মুহাম্মাদ

কা’বাও ঝুঁকে যায়, বাহ্-বেশ্-কেয়াবাত।


ভ্রান্ত-অশান্ত-এ দুনিয়ার বুকে আজ

ঝলমলে জ্বলছে –আলমের জ্যোতিরাজ।


ছেঁয়ে গেলো ধরাপর রহমত অফুরান

রাহমাত-আলামিন পেলো জবে জগদান।


বুক চাপে শয়তান; কেঁদে কেঁদে হয়রান

জপে জব রব-নাম ‘আল্লাহু আহাদান’।


কুফর আর শির্ক যত এঁটেছিলো বসুধায়

ধুয়ে-মুছে সবি সাফ তাওহীদি ঝঞ্ঝায়।


আলো বলে- জুলমাত! যাও চলে বহুদূর

এসে গেছে অবনীতে খোদারই জাতিনুর।


দাস-দাসি মুক্তিতে, নারী পেলো সম্মান

হয়ে গেলো ভাই-ভাই জগতের নজোয়ান।


পরশেতে পাথরও গলে হয় গালিচা

শূন্য সে মরুদ্যান- ফুল ফুটে বাগিচা!


বয়ে দিলো পৃথিবীতে সাম্যের মহড়া

দেনে গেলো ইসলাম; শান্তির ফোয়ারা।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

হযরতের স্কুল-১

হজরতের স্কুল-১ –মুহাম্মদ সৈয়দুল হক “হাসরের দিন আমি সর্বপ্রথম বলিব– ‘লা ইলাহা ইল্লাল্লাহ।” শিরক শিরক বলে মাইজভাণ্ডারের প্রতি আঙ্গুল তোলা ব্যক্তিরা গাউছুল আজম মাইজভাণ্ডারির এ বাণীটি অন্তরে গেঁতে রাখুন। অঘোষিত এক বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা গাউছুল আজম হজরত আহমদ উল্লাহ মাইজভাণ্ডারি। সে ভার্সিটির পহেলা সবক ছিল “কবুতরের মত বাছিয়া খাও, হারাম খাইও না। নিজ সন্তানসন্ততি লইয়া আল্লাহর জিকির কর।”  গ্রামবাংলার আমজনতা সেসময় বিশ্ববিদ্যালয় বুঝত না৷ স্কুল বুঝত৷ তাই রমেশ স্কুল বলেছেন। এভাবে– “সেই স্কুলের এমনি ধারা, বিচার নাইরে জোয়ান বুড়া সিনায় সিনায় লেখাপড়া শিক্ষা দিতাছে মাস্টার ও মাহিনা ছাড়া, এলমে লাদুনি ভরা কাগজ কলম দোয়াত কালির কী দরকার আছে? গাউছুল আজম মাইজভাণ্ডারি স্কুল খুইলাছে...” রমেশ শীল হিন্দু ছিলেন। মাইজভাণ্ডারি গান লিখেছে প্রায় ৩৫০। ‘আমি তোমায় ভালোবাসি, তুমি আমাকে দেখা দাও’ টাইপের না। মানে গানগুলো কেবল গান না। এলমে শরিয়ত ও তরিকতের গভীর থেকে গভীরতর রহস্য। সেখানে নামাজ, রোজা, হজ, জাকাত কোনটি নেই? যেমনটি লিখেছেন– “নামাজ রোজা কলমা আর, হজ ও জাকাত সার এই পাঁচ কাজে দাসগণে মশগুল রাখিও দয়াল ভাণ্ডারি ...

মসলকে আলা হযরত

বিষয়ঃ মসলকে আলা হযরতঃ একটি তাত্ত্বিক পর্যালোচনা। —মুহাম্মদ সৈয়দুল হক শিক্ষার্থী: জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসা। ফলপ্রার্থী: ফাযিল প্রথম বর্ষ ★প্রারম্ভিকাঃ  “তমসা ঘেরা এ দুনিয়ার মানুষ দেখিলো সেদিন পথ দীনের আকাশে উদিল যেদিন ‘মসলকে আলা হযরত’ বতুলতায় ভরা এ উপমহাদেশ পেয়েছে সেদিন দিশা রবিসম সে মসলক-গুণে কেটে গেছে অমানিশা।” যাবতীয় প্রশংসা সেঁ মহীয়ান সত্ত্বা আল্লাহর জন্য, যিনি আমাদেরকে শ্রেষ্ঠ নবির শ্রেষ্ঠ উম্মত হিসেবে কবুলের পাশাপাশি শ্রেষ্ঠ মুজাদ্দিদ ইমাম আলা হযরত (রহ.)’র মসলকে কবুল করেছেন। অগুনতি দরুদ ও সালামের নজরানা সেঁ দুজাহানের বাদশা নবি মুহাম্মদ (দ.) এর পাক কদমে, যাঁর অশেষ করুণায় তাঁরই নির্ধারিত যুগের মহান দিকপাল ইমাম আহমদ রেযা খাঁন (রা.)’র মসলকের শামীয়ানায় আমরা আশ্রিত। ইসলামের সকল যুগের সকল সূর্যসন্তানদের প্রতি সশ্রদ্ধ সালামপূর্বক স্মরণ করছি যাঁর পথ-মত তথা ’মসলক’ নিয়ে লিখতে বসেছি, যুগের সে মহান সংস্কারক, আঁধারে আলোকরশ্মি, দোজকের তাপদাহে জান্নাতি পবন, অথৈ সমুদ্রে জাহাজের কাণ্ডারিতুল্য ইমাম আহমদ রেযা খাঁঁন ব্রেলভী (রা.) কে, যিনি এ পৃথিবীতে না এলে ইসলাম-সূর্য এদ্দিনে হয়ত তাঁর...

সত্যের আলোকবর্তিকা

সত্যের আলোকবর্তিকা      (শুভ জন্মদিন) যুবক হন্য হয়ে ছোটে। কখনও নগরের পথে কখনও বা বনবাদাড়ে। ছুটতে ছুটতে পা ফুলে যায়। রক্ত ঝড়ে। হুট করে বসে। জিরোই। আবার ছোটে। কখনও উথাল-পাতাল লাফায় তো কখনও ধীরস্থির শান্তভাবে একদৃষ্টে তাকিয়ে রয় হযরতের রওজার কিংবা শূন্য আকাশে। বদ্ধঘরে একাকী দিন কাটে। নাওয়াখাওয়া নাই। হঠাৎ ঘর ছেড়ে কোথায় যে হারিয়ে যায়—খোঁজে পাওয়া মুশকিল। পৌষ-মাঘের শীতেও দিনের-পর-দিন পানিতে ডুবে থাকে। গ্রীষ্মের উত্তপ্ত সূর্যের দিকে চেয়ে থাকে ঘণ্টার পর ঘণ্টা। কারে যেন খোঁজে? কী যেন চায়? আমার আমি কই? কিংবা আমি কে? কোথা থেকে এলাম? ভেতরে কে আছে? তাঁকে জানা চাই, সাক্ষাৎ প্রয়োজন, চেনা লাগবেই। শরীরের রক্ত ছোটে, চামড়া ছেঁড়ে, জরাজীর্ণ হয়—পণ আর ছোটে না৷ হযরতের রওজায় সামা চলতো। ‘সামা’তে হালকা হয়। কোন এক অদৃষ্টের শক্তিতে শরীর দোলে উঠে। কাঁপন ধরে। কখনোসখনো সে কাঁপন লাফে গিয়ে ঠেকে। সামা শেষে যুবক আসলেন। শুরু হলো মারামারি৷ ‘যাকে পাই তাকে খাই’ নিয়মে চলছে মারধর। “নামাজ কালাম নাই? এত লাফালাফি কীসের? আবার সাজদা মারা হচ্ছে?” ভক্তকুল লে-ছোট। দৌঁড়ে কূল পায় না। ‘পড়ি কী মরি’ করে বাবাকে জানায়। বাবা...