সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

প্রশংসিত ৬

প্রশংসিত-৬
খাদিজা সাত রাজার ধন পেয়ে বসেছে। সাত না; রাজাদের রাজার ধন। আরে না, স্বয়ং রাজা পেয়ে বসে আছেন। খাদিজা থেকে খাদিজাতুল কুবরা হয়েছেন। তাঁর আর সম্পদ চায় না। চায় শুধু প্রেমাস্পদের ভালোবাসা-সন্তুষ্টি। সব সম্পদ প্রেমাস্পদের পদতলে উজাড় করে দেন। নব-দোলহা রাতারাতি সম্পদশালী। কিন্তু এ সম্পদ তিনি কী করবেন? তিনি তো বিলাতে এসেছেন, ভোগ করতে নয়। কার মেয়ের বিয়ে আঁটকে গেছে, কোন গরীব না-খেতে পেয়ে মরছে, কোন বিধবা সম্বলহীনা, কার মাল দস্যুরা লুটে নিয়েছে—খোঁজে খোঁজে দান করা শুরু। পৃথিবীময় প্রসারিত এ হাত—দানে থামে না। ফকির হওয়ার ভয় করে না। কমে যাওয়ার চিন্তায় মজে না। পরম দাতা যাঁর সাথে, কমার ভয় কি তাঁর সাজে?
সাজে না। সাজা থেকে সাজগোজ। ওসবের বালাই ছাট। পূর্ণ যুবক। টগবগে চেহারা৷ মাথায় বাবরি চুল। দেখতে মাঝারি গড়ন। কিন্তু ভীড়ের মধ্যে দূর থেকেও দেখা যায়। পুরো মক্কার মধ্যমণি এখন। আল-আমিন নামের প্রচার আরো প্রসারিত হয়েছে। ঘোড়ায় চড়লে তাঁকে আর থামায় কে? হ্যা, ঘোড়ায় এখন চড়া হয় নিয়মিত। সিরিয়ার সাথে বাণিজ্যিক সম্পর্ক ছিল খাদিজার। সে-সবের দেখাশোনা এখন নিজেকেই করতে হয়। গোত্রের দশজনের একজনও বটে। মধ্যমণি বলেছিলাম। তাঁকে ছাড়া আসর জমেই না।
কিন্তু আসরে তাঁর মন মজে না। নিরালা ভালো লাগে৷ কিছু সময় একাকী অনন্ত সত্তার সন্ধানে না-কাটালেই নয়। তাই সুযোগ পেলেই ছোটে চলেন বিজনভূমে। লোকালয়ের অন্তরালে। পরম আরাধ্যকে খোঁজে বেড়ান বন থেকে বনান্তরে।
দেখতে দেখতে খাদিজার কোলও পূর্ণ হয়। বিয়ের দুবছর পর জন্ম হয় নবিজাদা কাশেমের। দুবছর পর মারাও গেলেন। পরের বছর আবার আলোর দেখা। বিবি জয়নবের জন্ম। জন্ম হয় কাশেম, তৈয়ব, তাহেরেরও। কিন্তু বিধির বিধান। শেষনবির পুত্র রবে না। সবাই মারা যায় অল্পবয়সে। তাঁর কাঁধে পুরো দুনিয়ার সন্তানদের ভার। চারপু্ত্রের বাড়তি ভার চাপিয়ে দেবেন কেন? এই কি হেকমত? এই কি রহস্য? জানা নেই। রহস্য রহস্যই থাক। পুত্রহারা খাদিজার কোল পুত্রশোকে বিভোর হতে দেননি। একে-একে দুনিয়া আলোকিত করেছেন, রুকাইয়া, কুলসুমা ও জান্নাত-নেত্রী ফাতেমারা। তাদের কথা না-হয় থাক আপাতত। কোরাইশরা কাবায় কী করছে দেখে আসি।
কাবা শরিফের কিনারায় কোরাইশ নেতারা৷ পরামর্শ সভা বসেছে। কাবার দেয়ালে চিড় ধরেছে। দুদিন আগে মোমবাতি জ্বালাতে গিয়েছিল এক মহিলা। সেখান থেকে গিলাফে আগুন লেগে যায়। গিলাফ পুড়ে গেছে। সাথে দুর্বল হয়েছে দেয়ালও। পাশের পাহাড় থেকে বর্ষার পানি এসে ডুবিয়ে যায় মাঝে মাঝে। সংস্কারের সময় এসে গেছে। সংস্কার করা যায় কিনা? করলে কীভাবে করবে—এই নিয়ে পরামর্শ।
একজন বললো, পুরোনো দেয়াল ভেঙে নতুন করে বাঁধতে হবে। অপরজন আপত্তি জানালো। বললো, খোদার ঘরে হাত দেয়া ঠিক হবে না। দেখতে পণ্ডিত সাদা দাড়িওয়ালা একজন দাঁড়িয়ে গেল। আগেরজনের আপত্তির জবাবে লম্বা ইতিহাস টানলো। ভায়েরা, দেয়াল ভাঙা নিয়ে এত চিহ্নিত হবার কিচ্ছু নেই৷ এর আগেও এটি বহুবার সংস্কার হয়েছে৷ প্রথমবার বানিয়েছিলেন ফেরেশতারা। তাঁরা এটিতে তাওয়াফ করত। তখন মানুষ ছিল না। ছিল জিন জাতি। এরপর এটিকে সংস্কার করেছেন পৃথিবীর প্রথম মানব, আমাদের আদি-পিতা আদম আলাইহিস সালাম। তারপর করলেন তাঁর পুত্র শীস আ.। নূহ আলাইহিস সালামের মহাপ্লাবনের সময় সেটি ধ্বসে যায়৷ ইবরাহিম আলাইহিস সালামের সময়ে এসে সেটির পুননির্মাণ হয়। ঐ যে পাশের সিনাই, যাইতা, লুবানন, জুদি, হিরাপর্বত দেখছেন, সেগুলো থেকে ফেরেশতারা পাথর এনে দিতেন৷ পুত্র ইসমাইল উপরে তুলে দিতেন। নবি ইবরাহিম গাঁথুনি দিতেন৷ মকামে ইবরাহিমটা তখন লিফটের মতো প্রয়োজনানুসারে উপর আর নিচে উঠা-নামা করত। ইবরাহিম আলাইহিস সালামের সেই ভিত এখনো ঠিকে আছে। তবে এটিতেও আমলেকা সম্প্রদায়, জোহরোম গোত্র ও কুসাই বিন কিলাব সংস্কার সাধন করেছেন। সুতরাং, পুরোনো হয়ে যাওয়া দুর্বল দেয়াল ভেঙে নতুন দেয়াল তৈরিতে বাধা নেই।
কোরাইশরা এই জ্ঞানী লোকটির কথায় ঐক্যমত্য হলো। কিন্তু কাবার দেয়াল ভাঙতে সাহস হচ্ছিল না কারো। ওয়ালিত বিন মুগিরা এগিয়ে আসলো। উপর দিকে তাকিয়ে বললো, হে আল্লাহ! আপনি আমাদের প্রতি অসন্তুষ্ট হবেন না। কেননা আমাদের উদ্দেশ্য ভালো। অতঃপর, সে পাথর সরাতে লাগলো। বাকিরা তখনও দর্শক। একজনের সতর্কতামূলক মতামত: চল, আমরা আগামীকাল পর্যন্ত অপেক্ষা করি। যদি দেখি, মুগিরার কিছু হয়নি; তবে আমরাও কাজ শুরু করবো।
পরদিন সবাই এসে এক অভূতপূর্ব দৃশ্য দেখে। মুগিরার হাত-পা চারটা একই সাথে কাজ করছে! তার কিছুই হয়নি। কোরাইশরা আশ্বস্ত হয়। না, এ কাজে আল্লাহ রাজি আছেন। এবার সবাই হাত লাগায়। পাথর সরাতে থাকে। দেয়াল ভাঙতে থাকে। ভাঙতে ভাঙতে এক জায়গায় এসে থমকে যায় সবাই। কোদালের কোপ দিতেই পুরো মক্কানগরী কেঁপে ওঠে। সবাই হতভম্ব হয়ে দাঁড়িয়ে যায়। কেউ কেউ ভয়ে শুয়ে পড়ে। সাদা দাড়িওয়ালা আবার এগিয়ে এলো। চারিদিকটা ভালো করে পরখ করে। না, তোমরা আর গভীরে যেয়ো না। এটাই ইবরাহীম আলাইহিস সালামের গড়া মূলভিত্তি। এটার উপরেই আমাদের কাজ করতে হবে। লোকেরা বুঝতে পারে, ভাঙার কাজ শেষ, এবার গড়ার পালা৷ ভাঙলে গড়তে হয়। দুনিয়াটা ভাঙা-গড়ার বালুচর।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

ধর্মটা যে ধর্ম নেই

ধর্মটা যে ধর্ম নেই আর —মুহাম্মদ সৈয়দুল হক ধর্মটা যে ধর্ম নেই আর চর্ম কেবল আছে তা’য়, ধর্মমূলের কর্ম সকল দূর হয়েছে অচিন গাঁ’য়। জুব্বা টুপি পাগড়ি সবি বাড়ছে ক্রমে দিনে-দিন, মানুষগুলো হচ্ছে কেবল মুহাম্মদের ধর্মহীন (দরুদ)। তথ্যমতে নিত্য যারা গরীব-দুখীর ভাত মারে, গিয়ে দেখো ইদ-জুমাতে তারাই প্রথম কাতারে। যেই হুজুরে দিন-দুপুরে হালাল-হারাম বয়ান দেয়, দুই থেকে চার পয়সা পেলে ইমানখানাও বেইচা দেয়। পীর-সাধক আর ধর্মগুরুর বাড়ছে অভাব নিত্যদিন, পাত্র দেখে ছাত্র পোষে পীর নিজে বেশ ধর্মহীন। সহিহ হাদিস করছে হদিস দিনমজুর আর দিন-ফকির, মুহাদ্দিস আজ কলেজ-বালক ডাক্তারে-ও মুফাস্সির। প্রাথমিকের বাল-বালকে কাফের বলে রায় ছাড়ে, সোশ্যাল মামুর এই জগতে কার সাথে আর কে পারে! গাঞ্জা খেয়ে মঞ্চে উঠে পাঞ্জা দোলায় দেয় বয়ান, মোল্লা-মুনসির এই দশাতে যাবে কোথায় মুসলমান? কেউবা খেলে ফুটবল আবার কেউবা চড়ে রকেটে, দর্শকে কয় মারহাবা-জী হাদিয়া ভরুন পকেটে। সকাল থেকে রাত অবদি, রাত্র থেকে সকাল-তক, দীনটা ছিল সবটা-জুড়ে সবটা যেন থাকে হক। কর্ম যত ধর্ম সবি বলছে কুরআন মজিদে, অকর্মা...

পথে পথে-২

পথে পথে-২ ঢাকা থেকে মহানগর প্রভাতিতে চড়ে সোজা নারায়ণগঞ্জ বন্দরে পৌঁছলাম। সাথে আছে সদ্য প্রকাশিত ‘বাংলা কাব্যে নবী-বন্দনা এবং নজরুলের মুনশিয়ানা’র লেখক আবু সাইদ এবং স্নেহাস্পদ মুকিম। যাবো আল্লামা বাকি বিল্লাহ (রহ.)র প্রতিষ্ঠিত গাউছিয়া তৈয়বিয়া তাহেরিয়া মাদরাসায়। সামনে বুড়িগঙ্গা। পার হতে হবে। ঘাটে নৌকার হুড়োহুড়ি। দু-তিনজন মাঝি একসাথে ডাকাডাকি করছে—আয়েন হুজুর আয়েন। নিজেকে ভিআইপি ভিআইপি মনে হচ্ছে। পেছন পেছন আরও কিছু লোকের আগমন। মাঝিরা এবার আমাদের ছেড়ে ওদের ডাকছে। বুঝলাম—এ ঘাটে যারা আসে সবাই ভিআইপি। অতিরিক্ত ভাবসাব বাদ দিয়ে দ্রুত উঠে পড়লাম। উঠেই গান শুরু— “বাঁশখালিইইইই, মইশখালি      পাল উড়াইয়া দিলে সাম্পান গুরগুরাই টানে— হন হন যাবি আঁর সাম্পানে। কর্ণফুলীর মাঝি আঁই   নিয়ুম ভাটি-উজানে, হন হন যাবি আঁর সাম্পানে ও তোরা, হন হন যাবি আঁর সাম্পানে।” মুকিম রসিকতার সুরে বললো—“ভণ্ডামি বাদ দেন ভাই, এটা কর্ণফুলী না; বুড়িগঙ্গা।” তার পিঠে কষে এক চড় দিয়ে বললাম—আবে হালা, ঢাকাইয়ারা বুড়িগঙ্গা নিয়া না-লেইখলে মুই কী করবাম? আবু সাইদের মুখটা কেমন জানি ফ্যাকাসে দেখাচ্ছে। বাড়ি কুমিল্লা...

ধ্রুব

ধ্রুব ধ্রুব চা খাচ্ছিল। খেতে খেতে ভাবছে। ভাবতে ভাবতে খাচ্ছে। কোনটা আগে? ভাবনা না খাওয়া? খাওয়া না ভাবনা? আরে, এটা তো পান করার জিনিস; খাচ্ছে কেন? যাব্বাবা, কী যে মাথামুণ্ডু ভাবছে—কে জানে! পানকে খাওয়া ভেবে ভাবনার অপমান হয়েছে ঢের। আর না। এবার খাওয়ায় মনোযোগ দেয়া যাক। হে হে, মনোযোগ দেবার আগেই মনোভাব পাল্টে গেল? আবারো খাওয়া? ভাবনার মান-ইজ্জত একেবারে শেষ। কিন্তু না, এভাবে শেষ হতে পারে না। সে ভাবুক৷ ভাবনার অপমান সে হতে দেবে না। প্রয়োজনে পানকে যে-কোনো রীতিতে খাওয়া বানিয়ে ছাড়বে। আচ্ছা, চা’কে বিরিয়ানি ভাবলে কেমন হয়? হাঁ, বিরিয়ানি ভাবলেই হয়ে যায়। খাওয়া-পানের দ্বন্দ্ব শেষ। তা-ছাড়া চা আর বিরিয়ানির কালারটা কাছাকাছি। বিরিয়ানিতে ঝোল ঢালা হোক। মাখামাখি করে পান্তাভাত বানানো যাক। এবার পান্তাভাতের তরিকায় পুরুত পুরুত টানা যাক। আহা! সে কী স্বাদ, সে কী স্বাদ! ধ্রুব এবার চিৎকার দেয়—পৃথিবী বিরিয়ানির, পৃথিবী বিরিয়ানির। চায়ের কাপটা আর কাপ নেই। আকাশের বুকে সুসজ্জিত থালা। থালাটা আবার চাঁদের মতো। সে চাঁদে ঝিলিক মারছে। চাঁদটাকে একবার ডানহাতে, আবার বাঁহাতে। সেটাকে আবার কিছুক্ষণ পরপর মুখে পুরে লম্বা চুমুক। চু...