সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

প্রকৃতি আর দেখা হবে না

এই প্রকৃতি আর দেখা হবে না

ট্রেনটা ঠিক কাঁটায় কাঁটায় নটায় ছাড়লো। ব্যাগ থেকে ‘মাওয়াহিবুল লাদুন্নিয়্যাহ’ বের করে পড়া শুরু করলাম। নবীজিকে তাঁর দুধ-মা হালিমা নিয়ে যাবার পরের ঘটনা। নবীজি হালিমার উভয় স্তন থেকে পান করতেন না। একটি থেকে পান করতেন। অন্যটি ছোঁয়েও দেখতেন না। হালিমা তো অবাক! ব্যাপার কী? ভাবতে ভাবতে হালিমার বোধোদয় হয়। হালিমার নিজেরও একটি বাচ্চা আছে। নবীজিকে আনার পর হালিমার দায়িত্ব দুজনকে সন্তুষ্ট করা। তাই উভয়কে সমানভাবে তৃপ্ত করানে তাঁর দায়িত্ব। কাজটা বেশ কঠিন। এই কঠিন কাজটি শিশুনবী ‘জলবৎ তরলং’ করে দিলেন। দুধ-ভাইয়ের অধিকারে তিনি হস্তক্ষেপ করলেন না। সাম্যবাদের শিক্ষা তিনি কোলে বসেই দেয়া শুরু করলেন। পড়তে পড়তে মনের অজান্তে দুফোঁটা গরম জল বইয়ের পাতা ভিজিয়ে দিল।

ট্রেন ইতোমধ্যে দুই স্টেশন অতিক্রম করেছে। মানুষের ভীড়ও বেড়েছে বেশ৷ বই থেকে মুখ তুলে দেখি সামনে মায়ের বয়সী দুই মহিলা দাঁড়িয়ে। আশেপাশে একবার ঘাড় ঘোরালাম। তাগড়া জোয়ান জোয়ান যুবকের দল বসে আছে। কারো চোখ মোবাইলের স্কিনে, কারো কানে হেডফোন, কেউ আবার মেতে আছে আড্ডায়। ব্যাগটা কাঁধে ঝুলিয়ে উঠে পড়লাম। খালা বসুন। বৃদ্ধা সিট পেয়ে হাঁপ ছেড়ে বাঁচলো। একজনের সিটে ঠাঁসাঠাসি করে দুজনেই বসে গেলো। একটুকুতেই বৃদ্ধার চোখে রাজ্যের ঘুম। বুঝতে পারলাম—বৃদ্ধা আসলেই ক্লান্ত ছিল। মনে মনে বেশ ভালো লাগা কাজ করছিলো। ভালো কাজ ছোট হলেও করতে পারার মাঝে কেমন জানি এক অদ্ভুত তৃপ্তি আছে। পৃথিবীর অন্যকিছুতে এ তৃপ্তি পাওয়া যায় না। কামিনী রায় বলেছিলেন—“তার মত সুখ কোথাও কি আছে?
আপনার কথা ভুলিয়া যাও।”
নবীজির হাদিসে এসেছে “মুমিন ঐ ব্যক্তি, যে ভালো কাজ করে তৃপ্তি পায়, আর খারাপ কাজ করে অনুতপ্ত হয়।”

টিকেট চেকার খুব দ্রুত টিকেট চেক করছে। টিকেট না-করে উঠায় দুয়েকজনকে ধমকাচ্ছে। এ রাস্তায় ইদানীং দেখি কড়াকড়ি আরোপ হয়েছে। হুট করে বলে ফেললাম—তারা টিকিট করেনি কেন? একজন বলে উঠলো—যারা বছরের পর বছর মুফতে ট্রেন যাতায়াত করে অভ্যস্ত, তারা কোন দুঃখে বিশ টাকা ট্রেনের চাকায় বিসর্জন দিবে? এরূপ রেকর্ড সংখ্যক মুফতে যাতায়াতের জন্য তাদেরকে উল্টো পুরস্কৃত করা দরকার। লোকটির কথায় যুক্তি আছে৷ যেই ইহুদিরা মুফতে মুফতে ফিলিস্তিনে বসবাসের সুযোগ পেয়েছিল, তারাই কি-না এখন জেরুজালেমের দাবিদার! ট্রেনে আপাতত পা বাড়ানোর জায়গা নেই। কিন্তু চেকার সাহেবকে আগাতেই হবে। অনেকটা কৌশলপূর্বক ভদ্রধাক্কায় তিনি এগিয়ে চলেছেন।

ধাক্কা খেয়ে দরজার পাশে গিয়ে পড়লাম। বাহ! বাইরের দৃশ্য তো বেশ মনোরম! বসন্ত আসার আগেই আকাশে অতিথি পাখির মিছিল। পশ্চিমে মনোরম টিলায় ভরা। এরও বহু পশ্চিমে সীতাকুণ্ড চন্দ্রনাথ পাহাড়। চন্দ্রনাথ যদি স্টেজ হয়, টিলাগুলো ময়দান। সে ময়দানে নাম জানা-অজানা হাজার রকমের বৃক্ষের সমাবেশ। তরুলতারও কমতি নেই কোনো অংশে। আমাকে উদ্দেশ্য করে কিছু একটা বলছে সম্ভবত চন্দ্রনাথের চূড়ায় থাকা প্রাচীন মন্দিরটি। কথাটির অন্তর্নিহিত তাৎপর্য অনেকটা এরূপ মনে হলো—“স্রষ্টার রহস্য পাহাড়ের চূড়ার ক্ষুদ্র এ ইটপাথরে নয়, তা প্রকৃতির  মাঝেই লুকায়িত। প্রতিটি বৃক্ষের শাখা-প্রশাখায়। পাতায় পাতায়, তরু-লতায়। বিস্তৃত লোকালয়ে। আকাশের ছত্রে ছত্রে। গ্রহ-উপগ্রহে আর নক্ষত্ররাজিতে। সৃষ্টির প্রতিটি উপকরণে। দুচোখ ভরে দেখো। খোঁজো। পেলেও পেতে পারো।”

দ্রুত চোখ সরিয়ে অন্যত্র দেখা শুরু করলাম। মাঠ-ঘাট কতকিছু পেরিয়ে যাচ্ছি। কোথাও ছোট ছোট ছেলে-মেয়ের তিড়িং-বিড়িং লাফ, কোথাও আবার নানান বয়সী ছেলেফেলের ক্লাসে যাবার দৌড়ঝাঁপ। ধানিজমির ধান বহু আগেই কাটা শেষ। সেখানটাই এখন নানান ধরনের শাক-সবজির খেত। খেতের মাঝে মাঝে আবার কাকতাড়ুয়া দাঁড়িয়ে। কাকতাড়ুয়া মানে কাক তাড়ানোর যন্ত্র। যন্ত্র বলা ঠিক হবে না। বানানো হয় খড় আর ছেঁড়া কাপড়-চোপড় দিয়ে। যন্ত্র না-বললে কী বলা যাবে—সেটা আপাতত মাথায় আসছে না। খেতের আশপাশে গরু-ছাগলের পাল। ঝাঁকে ঝাঁকে চড়ছে। সামনে আগাতেই আরেক দল দেখি ব্যাট-বল নিয়ে ঝগড়া লাগিয়ে দিয়েছে। আরও সামনে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট। জায়গাটা বেশ সজ্জিত। স্রষ্টার সাজানো-গোছানো অপরূপ প্রকৃতি। আহা! কত মনোহর! 

যাচ্ছিলাম নাজিরহাট থেকে চট্টগ্রাম শহরের দিকে। প্রকৃতি দেখতে দেখতে হঠাৎ আসল প্রকৃতির দেখা মিললো। একটা খাট। চার কোণায় চারজন লোক কাঁধে করে বয়ে চলেছে। খাটের ঠিক পেছন থেকে একজন আওয়াজ দিচ্ছে—আল্লাহু রাব্বি, মুহাম্মদ নবী-সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। তার সাথে সাথে গোটা শতেক লোকও বলে উঠছে—আল্লাহু রাব্বি, মুহাম্মদ নবি-সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। সহসা নিজেকে আবিষ্কার করলাম ঐ খাটের মাঝে। গা থেকে বাহারি রঙের জামাটা কোথায় যেন উধাও। সর্বাঙ্গে সাদা কাপড় জড়ানো। উপরে-নিচে-মাঝে—তিন জায়গায় তিনটা গিট মারা। বাড়ির উঠোন থেকে মহিলারা এখনো আমার লাশবাহী খাটের দিকে তাকিয়ে। এদিকে জোরে জোরে আওয়াজ আসছে—আল্লাহু রাব্বি, মুহাম্মদ নবী-সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। সর্বোচ্চ শক্তি দিয়ে কাফনটা ছিঁড়ে ফেলার চেষ্টা করলাম। কিন্তু হাত জায়গা থেকে নড়ছেই না। সবাইকে অনেক কাকুতি মিনতি করলাম। কেউ আমার দিকে ফিরেও তাকালো না। জমি নিয়ে জব্বার চাচার সঙ্গে ঝগড়া লাগিয়েছিলাম কাল। একটু পর সে জমির নিচে গিয়ো পড়বো। মাফও চাওয়া হয়নি। আরও বহুজনের সাথে বহু কথা যে এখনও বাকি। কিন্তু সে সুযোগ যে আর নেই। সব আশা শেষ। আমায় শোনার দিন ফুরিয়ে এসেছে। এ কণ্ঠ আর গান গাইবে না। এ চোখের মায়ায় আর কেউ মজবে না। তবু জোর গলায় চেঁচিয়ে বলার চেষ্টা করলাম—“বিদায় পৃথিবী! এ প্রকৃতি আর দেখা হবে না...”

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

ধর্মটা যে ধর্ম নেই

ধর্মটা যে ধর্ম নেই আর —মুহাম্মদ সৈয়দুল হক ধর্মটা যে ধর্ম নেই আর চর্ম কেবল আছে তা’য়, ধর্মমূলের কর্ম সকল দূর হয়েছে অচিন গাঁ’য়। জুব্বা টুপি পাগড়ি সবি বাড়ছে ক্রমে দিনে-দিন, মানুষগুলো হচ্ছে কেবল মুহাম্মদের ধর্মহীন (দরুদ)। তথ্যমতে নিত্য যারা গরীব-দুখীর ভাত মারে, গিয়ে দেখো ইদ-জুমাতে তারাই প্রথম কাতারে। যেই হুজুরে দিন-দুপুরে হালাল-হারাম বয়ান দেয়, দুই থেকে চার পয়সা পেলে ইমানখানাও বেইচা দেয়। পীর-সাধক আর ধর্মগুরুর বাড়ছে অভাব নিত্যদিন, পাত্র দেখে ছাত্র পোষে পীর নিজে বেশ ধর্মহীন। সহিহ হাদিস করছে হদিস দিনমজুর আর দিন-ফকির, মুহাদ্দিস আজ কলেজ-বালক ডাক্তারে-ও মুফাস্সির। প্রাথমিকের বাল-বালকে কাফের বলে রায় ছাড়ে, সোশ্যাল মামুর এই জগতে কার সাথে আর কে পারে! গাঞ্জা খেয়ে মঞ্চে উঠে পাঞ্জা দোলায় দেয় বয়ান, মোল্লা-মুনসির এই দশাতে যাবে কোথায় মুসলমান? কেউবা খেলে ফুটবল আবার কেউবা চড়ে রকেটে, দর্শকে কয় মারহাবা-জী হাদিয়া ভরুন পকেটে। সকাল থেকে রাত অবদি, রাত্র থেকে সকাল-তক, দীনটা ছিল সবটা-জুড়ে সবটা যেন থাকে হক। কর্ম যত ধর্ম সবি বলছে কুরআন মজিদে, অকর্মা...

পথে পথে-২

পথে পথে-২ ঢাকা থেকে মহানগর প্রভাতিতে চড়ে সোজা নারায়ণগঞ্জ বন্দরে পৌঁছলাম। সাথে আছে সদ্য প্রকাশিত ‘বাংলা কাব্যে নবী-বন্দনা এবং নজরুলের মুনশিয়ানা’র লেখক আবু সাইদ এবং স্নেহাস্পদ মুকিম। যাবো আল্লামা বাকি বিল্লাহ (রহ.)র প্রতিষ্ঠিত গাউছিয়া তৈয়বিয়া তাহেরিয়া মাদরাসায়। সামনে বুড়িগঙ্গা। পার হতে হবে। ঘাটে নৌকার হুড়োহুড়ি। দু-তিনজন মাঝি একসাথে ডাকাডাকি করছে—আয়েন হুজুর আয়েন। নিজেকে ভিআইপি ভিআইপি মনে হচ্ছে। পেছন পেছন আরও কিছু লোকের আগমন। মাঝিরা এবার আমাদের ছেড়ে ওদের ডাকছে। বুঝলাম—এ ঘাটে যারা আসে সবাই ভিআইপি। অতিরিক্ত ভাবসাব বাদ দিয়ে দ্রুত উঠে পড়লাম। উঠেই গান শুরু— “বাঁশখালিইইইই, মইশখালি      পাল উড়াইয়া দিলে সাম্পান গুরগুরাই টানে— হন হন যাবি আঁর সাম্পানে। কর্ণফুলীর মাঝি আঁই   নিয়ুম ভাটি-উজানে, হন হন যাবি আঁর সাম্পানে ও তোরা, হন হন যাবি আঁর সাম্পানে।” মুকিম রসিকতার সুরে বললো—“ভণ্ডামি বাদ দেন ভাই, এটা কর্ণফুলী না; বুড়িগঙ্গা।” তার পিঠে কষে এক চড় দিয়ে বললাম—আবে হালা, ঢাকাইয়ারা বুড়িগঙ্গা নিয়া না-লেইখলে মুই কী করবাম? আবু সাইদের মুখটা কেমন জানি ফ্যাকাসে দেখাচ্ছে। বাড়ি কুমিল্লা...

ধ্রুব

ধ্রুব ধ্রুব চা খাচ্ছিল। খেতে খেতে ভাবছে। ভাবতে ভাবতে খাচ্ছে। কোনটা আগে? ভাবনা না খাওয়া? খাওয়া না ভাবনা? আরে, এটা তো পান করার জিনিস; খাচ্ছে কেন? যাব্বাবা, কী যে মাথামুণ্ডু ভাবছে—কে জানে! পানকে খাওয়া ভেবে ভাবনার অপমান হয়েছে ঢের। আর না। এবার খাওয়ায় মনোযোগ দেয়া যাক। হে হে, মনোযোগ দেবার আগেই মনোভাব পাল্টে গেল? আবারো খাওয়া? ভাবনার মান-ইজ্জত একেবারে শেষ। কিন্তু না, এভাবে শেষ হতে পারে না। সে ভাবুক৷ ভাবনার অপমান সে হতে দেবে না। প্রয়োজনে পানকে যে-কোনো রীতিতে খাওয়া বানিয়ে ছাড়বে। আচ্ছা, চা’কে বিরিয়ানি ভাবলে কেমন হয়? হাঁ, বিরিয়ানি ভাবলেই হয়ে যায়। খাওয়া-পানের দ্বন্দ্ব শেষ। তা-ছাড়া চা আর বিরিয়ানির কালারটা কাছাকাছি। বিরিয়ানিতে ঝোল ঢালা হোক। মাখামাখি করে পান্তাভাত বানানো যাক। এবার পান্তাভাতের তরিকায় পুরুত পুরুত টানা যাক। আহা! সে কী স্বাদ, সে কী স্বাদ! ধ্রুব এবার চিৎকার দেয়—পৃথিবী বিরিয়ানির, পৃথিবী বিরিয়ানির। চায়ের কাপটা আর কাপ নেই। আকাশের বুকে সুসজ্জিত থালা। থালাটা আবার চাঁদের মতো। সে চাঁদে ঝিলিক মারছে। চাঁদটাকে একবার ডানহাতে, আবার বাঁহাতে। সেটাকে আবার কিছুক্ষণ পরপর মুখে পুরে লম্বা চুমুক। চু...